ওয়ার্ডপ্রেস থিম কি? ফ্রি এবং পেইড থিমের মধ্যে পার্থক্য ও সুবিধা/অসুবিধা ?

ওয়ার্ডপ্রেস থিম কি? ফ্রি এবং পেইড থিমের মধ্যে পার্থক্য ও সুবিধা/অসুবিধা ?

ওয়ার্ডপ্রেস থিম

বর্তমান ওয়েবসাইটগুলোর ৪০ শতাংশের বেশি ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দ্বারা তৈরি।ওয়ার্ডপ্রেস থিম হলো একটি ওয়েবসাইটের এ্যাপারেন্স অর্থাৎ একটি ওয়েবসাইটের যে আকার আকৃতি একজন ভিজিটর এর সামনে দৃশ্যমান হয় সেটাই হলো ওয়ার্ডপ্রেস থিম। ওয়ার্ডপ্রেস থিম এইচটিএমএল, স্টাইল শিট, পি এইচ পি, ইমেজ এরকম আরও কিছু টেম্পলেট এর সমন্বয়ে গড়ে ওঠে। উক্ত টেম্পলেটগুলোর সমন্বয়ে আপনার ওয়েবসাইট এর কন্টেন্টগুলো ভিজিটর এর সামনে দৃষ্টিনন্দন করে তুলে ধরতে ওয়েবসাইট এর যে আকার আকৃতি/মডেল দেওয়া হয় সেটাই হলো থিম। আপনি যদি আপনার প্রতিষ্ঠান এর জন্য নতুন ওয়েবসাইট ডেভেলপ করে নেওয়ার কথা ভেবে থাকেন এবং ওয়েবসাইটটি তে কি থিম ব্যাবহার করবেন এই নিয়ে চিন্তিত থাকেন তাহলে আমি আপনাকে ভরসা দিতে পারি কারণ এই আর্টিকেল এ থাকছে সঠিক দিক নির্দেশনা। আপনার ওয়েবসাইটে আপনি ২ ধরনের থিম ইউজ করতে পারেন। ওয়ার্ডপ্রেস ফ্রি থিম এবং পেইড থিম। কোন থিম আপনার ওয়েবসাইট এর জন্য ভালো, ফ্রি এবং পেইড থিমের পার্থক্য কি এবং কোন থিম ইউজ করলে বেশি বেনিফিট পাওয়া যায় চলুন জেনে নেওয়া যাক।

ওয়ার্ডপ্রেস ফ্রি থিম এবং ওয়ার্ডপ্রেস প্রিমিয়াম থিম এর ভেতর পার্থক্যঃ

  • ওয়ার্ডপ্রেস ফ্রি থিম ইউজ করে তৈরি ওয়েবসাইট টি আপডেট করলে সমস্যা দেখা দিতে পারে। এমনকি আপডেটের সময় সাইট ভেঙ্গে যাওয়ার পসিবিলিটি ও রয়েছে। 
  •            কিন্তু ওয়ার্ডপ্রেস প্রিমিয়াম থিম এ ওয়েবসাইট আপডেট করলে সাইট ভেঙে যায় না।
  • ওয়ার্ডপ্রেস প্রিমিয়াম থিম এ সব ধরনের সুযোগ সুবিধা রয়েছে। এটি সহজেই কাস্টমাইজ করা যায় এবং এটি ইউজার ফ্রেন্ডলি। অপরদিকে ওয়ার্ডপ্রেস ফ্রি থিম কাস্টমাইজ করতে ঝামেলায় পড়ার সম্ভাবনা রয়েছে এবং বাগ থাকতে পারে।
  • প্রিমিয়াম থিমে রয়েছে রেস্পন্সিভ ডিজাইন লে-আউট অর্থাৎ প্রিমিয়াম থিম এ আপনি আপনার পছন্দসই ডিজাইন পেয়ে যাবেন। অপরদিকে ফ্রি থিমগুলো তে রয়েছে মিনিমাম ডিজাইন লে-আউট। যে ডিজাইনগুলো কমন।
  • ওয়ার্ডপ্রেস ফ্রি থিমগুলো তে হ্যাকিং স্ক্রিপ্ট থাকতে পারে। যেহেতু থিমগুলো ফ্রি সেহেতু এখানে হ্যাকিং স্ক্রিপ্ট থাকার পসিবিলিটি অনেক বেশি। তাই ফ্রি থিম ইউজ করে আপনার ওয়েবসাইটটি কে ঝুঁকির মধ্যে ফেলে দিবেন না। অপরদিকে, প্রিমিয়াম থিমগুলো ব্যবহারে এরকম কোন ঝুঁকির সম্ভাবনা নেই। 
  • ওয়ার্ডপ্রেস ফ্রি থিম গুলো প্লাগিন এর সাথে কনফ্লিক্ট করতে পারে। অপরদিকে ওয়ার্ডপ্রেস প্রিমিয়াম থিম প্লাগিনগুলোর সাথে ভালো কাজ করে।
  • ওয়ার্ডপ্রেস ফ্রি থিমগুলো যেহেতু সবাই ডাউনলোড করে ব্যবহার করতে পারে তাই ফ্রি থিম দিয়ে তৈরি ওয়েবসাইটটি ও অন্যান্য ওয়েবসাইট গুলোর মতোই দেখতে লাগে। কিন্তু আপনি যদি একটি ইউনিক লুকের ওয়েবসাইট চান আপনার কমার্শিয়াল সাইট এর জন্য তাহলে অবশ্যই আপনাকে প্রিমিয়াম থিম ইউজ করতে হবে। 
  • আপনি যদি ফ্রি থিম ইউজ করেন তাহলে ওয়েবসাইট নিয়ে ঝামেলায় পরলে কেও আপনাকে সাহায্য করার থাকবেনা। কিন্তু আপনি ওয়ার্ডপ্রেস প্রিমিয়াম থিম ইউজ করে আপনার ওয়েবসাইট টি তৈরি করলে যদি কখনো ওয়েবসাইট নিয়ে ঝামেলায় পরেন তাহলে আপনাকে সবসময় ডেডিকেটেড সাপোর্ট দিবে একজন এক্সপার্ট ওয়েব ডেভেলপার। 

ওয়ার্ডপ্রেস ফ্রি থিমঃ

নিচে ওয়ার্ডপ্রেস ফ্রি থিম এর সুবিধা, অসুবিধা তুলে ধরা হলো যাতে আপনি পূর্ণাঙ্গ ধারণা পান।

সুবিধাঃ

  • ওয়ার্ডপ্রেস দুনিয়ায় হাজারো রকমের ফ্রি থিম রয়েছে। আপনি চাইলেই সেগুলো ডাউনলোড করে আপনার ওয়েবসাইট এ ইউজ করতে পারবেন একদম ফ্রি তে। তবে কথায় আছে সস্তার চার অবস্থা। তাই ভেবে চিন্তে থিম ইউজ করাই ভালো। 

অসুবিধা:

  • ওয়ার্ডপ্রেস ফ্রি থিমে প্রয়োজনীয় অনেক ফিচারই থাকেনা। একটি প্রতিষ্ঠান এর ওয়েবসাইট তৈরি করতে যে ধরনের ফিচারস এবং ফাংশনালিটির প্রয়োজন হয় তা ফ্রি থিমে অনেক সময় পাওয়া যায় না। ফলে প্রচুর থার্ড পার্টি প্লাগিনস, এবং সফটওয়্যার ইন্ট্রিগেশন করতে হয়।
  • থিমগুলো ফ্রি হওয়ায় একটা ওয়েবসাইট সেট-আপ করতে আপনি কোনো ওয়েব ডেভেলপার এর কাছ থেকে কোনো ধরনের ডেডিকেটেড সাপোর্ট পাবেন না। এর ফলে ওয়েবসাইট সেটিং করতে আপনার নানা ধরনের প্রব্লেম এ পড়তে হবে।
  • ফ্রি থিম গুলোর ডিজাইন অনেক লো কোয়ালিটির হয়ে থাকে। বাংলায় একটা প্রবাদ আছে “আগে দর্শন ধারী পরে গুন বিচারী”। তাই একটা প্রতিষ্ঠান এর ওয়েবসাইট এমন হওয়া উচিত যেটা দেখলেই একজন কাস্টমার এর মন আকৃষ্ট করবে। প্রথম দর্শন টাই ভালো হওয়া জরুরি যাতে করে একজন কাস্টমার এর মনে গুড ইম্প্রেশন তৈরি হবে। কিন্তু ফ্রি থিম গুলোতে ডিজাইন ভালো না হওয়ায় ওয়েবসাইট এর দর্শন টাও ভালো হয়না ফলে ওয়েবসাইট এর কোয়ালিটি খারাপ হয়ে যায়। 
  • ফ্রি থিম ব্যাবহার করে তৈরি ওয়েবসাইট গুলো আপডেট করার সময় সমস্যা দেখা দিতে পারে। আপডেট করলে সাইট ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা থাকে।
  • ফ্রি থিম ব্যাবহারে বাগ থাকতে পারে। এমন কি হ্যাকিং স্ক্রিপ থাকার পসিবিলিটি ও রয়েছে।
  • অনেক সময় ফ্রি থিম ব্যাবহারে প্লাগিন এর সাথে কনফ্লিক্ট করতে পারে। এই সমস্যা টা হয় কারণ প্লাগিন অটো আপডেট হয়ে যায়। যার ফলে আপডেট ভার্সন, পুরাতন ওয়ার্ডপ্রেস এর থিম প্লাগিন এর সাথে ম্যাচ হতে পারেনা। 

ওয়ার্ডপ্রেস প্রিমিয়াম থিমঃ

ফ্রি থিম এর চাইতে অবশ্যই ওয়ার্ডপ্রেস প্রিমিয়াম থিম শতগুণে ভালো। চলুন পড়ে আসা যাক সুবিধা ও অসুবিধা গুলো। 

সুবিধা: 

  • ওয়ার্ডপ্রেস প্রিমিয়াম থিমে প্রচুর পরিমাণে ফেচারস রয়েছে। একটি ওয়েবসাইটের জন্য যত ধরনের এ্যাডভান্স ফেচারস লাগে তার সবকিছুই রয়েছে ওয়ার্ডপ্রেস প্রিমিয়াম থিম এ।
  • প্রিমিয়াম থিম গুলো মুলত প্রফেশনাল সফটওয়্যার ডিজাইনার দ্বারা ডিজাইন করা হয়। একটা প্রতিষ্ঠান এর ওয়েবসাইট অবশ্যই প্রফেশনাল হওয়া উচিত। এতে করে প্রথমেই একজন কাস্টমার এর মনে প্রতিষ্ঠান টি সম্পর্কে ভালো ধারণা জন্মায়। এবং এর ফলে প্রতিষ্ঠান টির ব্র‍্যান্ড ভ্যালু বৃদ্ধি পায়।
  • প্রিমিয়াম থিমগুলো তে আগে থেকেই এক্সট্রা প্লাগিন বা সফটওয়্যার বা এক্সটেনশন যুক্ত করা থাকে যার ফলে আপনাকে আর এক্সট্রা টাকা খরচ করতে হবে না।
  • ওয়েবসাইট সেট আপ করার সময় কোন সমস্যার সম্মুখীন হলে ওয়েবসাইট ডেভেলপার দের থেকে আপনি সাহায্য নিতে পারবেন। 
  • ওয়েবসাইট আপডেট করলে সাইট ভেঙে যাওয়ার সম্ভাবনা নেই। 

অসুবিধা:

  • ফ্রি থিম ব্যাবহার করলে আপনার টাকা খরচ করতে হচ্ছে না কিন্তু প্রিমিয়াম থিম ব্যাবহারে টাকা খরচ করতে হবে। কথায় আছে “জিনিস যেটা ভালো দাম তার একটু বেশিই”। তাই বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা এবং রেস্পন্সিব ডিজাইন লে-আউট ব্যাবহার করতে আপনাকে কিছু টাকা তো খরচ করতেই হবে। প্রিমিয়াম থিম এ এছাড়া আর তেমন কোন সমস্যা নেই।
  • অনেক সময় সেল বাড়ানোর জন্য ডেভেলপার এক্সট্রা থিম ফিচারস যুক্ত করে দেয়। যেগুলো ওয়েবসাইট এর লোডিং স্পিড স্লো করে দেয়। তাই আপনি কোন কোম্পানির থিম ব্যাবহার করছেন সে দিকে লক্ষ্য রাখা উচিত। 

পরিশেষে

আপনি প্রিমিয়াম থিম ইউজ করলেন দেখে সেটা যে ভালো হতেই হবে এমনটা না। কখনো কখনো অজ্ঞতার বসে আপনি এমন কোম্পানি থেকে থিম কিনলেন যার ফলে আপনার ওয়েবসাইট টি স্লো হয়ে গেলো। আপনাকে ভালো কোম্পানি থেকে থিম কিনতে হবে, যারা আপনাকে ফুল  টাইম সাপোর্ট দিবে। আর আপনি যদি খুব কনফিউশন এ পরে যান কোন কোম্পানি থেকে থিম কিনলে সবচেয়ে বেশি ভালো হয় তাহলে বলব আজই Yappobd এর সাথে যোগাযোগ করুন। শুধু আমরাই দিচ্ছি ভালো মানের, হিউজ থিম ফিচারস এবং ডেডিকেটেড ডেভেলপার। ওয়েবসাইট এর যেকোনো প্রবলেম এ সবসময় পাশে  আছি। আমাদের থেকে আপনি পাবেন ফুল টাইম সাপোর্ট এবং ভালো কমিউনিকেশন সিস্টেম। তাই আজই যোগাযোগ করুন আমাদের সাথে।

Facebook Comment