You are currently viewing রেডি অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট কেনার আগে কি কি ফিচার দেখে নিতে হবে?

রেডি অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট কেনার আগে কি কি ফিচার দেখে নিতে হবে?

রেডি অনলাইন নিউজ পোর্টালঃ

সময়ের সাথে সাথে প্রযুক্তির ছোয়ায় পরিবর্তনের হাওয়া লেগেছে মানব জীবনের প্রতিটি ক্ষেত্রেই। চারদিকে ইন্টারনেটের জয়জয়কার ধ্বনির কলরবে জীবনযাত্রা কিংবা অভ্যাস উভয়েই কিন্তু এসেছে পরিবর্তন। মানুষ এখন  অনেক বেশি অনলাইনমুখী। নিয়ম করে সংবাদগুলোও এখন মুদ্রিত সংবাদপত্রের পরিবর্তে মুঠোফোন কিংবা কম্পিউটারের সহায়তায় বিভিন্ন নিউজ পোর্টালের মাধ্যমে পড়া হয়। তাই ছাপাখানায় মুদ্রিত কাগজের সংবাদপত্রগুলোরও এখন নিজস্ব অনলাইন নিউজ পোর্টাল রয়েছে। মূলত অনলাইন নিউজ পোর্টাল হলো পাঠক উপযোগী একটি ওয়েবসাইট যার মাধ্যমে বিভিন্ন উৎস থেকে গুরুত্বপূর্ণ সংবাদ সংগ্রহ করে প্রকাশ করা হয়। কার্যক্রম পরিচালনা করা তুলনামূলক সহজ এবং এডসেন্স, স্পন্সর সহ বিভিন্ন মাধ্যমে আয় করা যায় বিধায় বর্তমানে খুব দ্রুতই বাড়ছে অনলাইন নিউজ পোর্টালের সংখ্যা। 

চাইলে আপনিও কিন্তু খুব সহজেই অনলাইন নিউজ পোর্টাল তৈরী করে আয় করতে পারেন। তবে এক্ষেত্রে প্রথমেই আপনার যে জিনিষটি দরকার হবে তা হলো একটি মানসম্মত ওয়েবসাইট।  কিন্তু এখন ভাবতে পারেন, একটি ওয়েবসাইট তৈরী করাতো অনেক ঝামেলার কাজ এবং সময়সাপেক্ষ একটি ব্যাপার। তবে এজন্য দুশ্চিন্তার কিছু নেই, আপনি কিন্তু রেডি অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইট কিনেও আপনার কার্যক্রম পরিচালনা করতে পারবেন। বিভিন্ন প্রতিষ্ঠান বা ওয়েব ডেভেলপাররা তাঁদের তৈরীকৃত ওয়েবসাইট বিক্রয় করে থাকেন, এগুলোই মূলত রেডি ওয়েবসাইট। এক্ষেত্রে আপনি চাইলে ঐ রেডি ওয়েবসাইটের আউটলুক সহ নানাবিধ বিষয়ে পরিবর্তন এনে আপনার ইচ্ছামতো নিউজ পোর্টাল ওয়েবসাইটটি সাজিয়ে নিতে পারবেন। আপনিও একটি সাজানো গোছানো,মানসম্মত নিউজ সাইট করতে চাইলে এখনি আমাদের ডিজাইনকৃত রেডি ই-কমার্স ওয়েবসাইট গুলো এক নজর দেখে নিতে পারেন।

এখন তবে জেনে নেওয়া যাক, রেডি অনলাইন নিউজ পোর্টাল ওয়েবসাইটটি কেনার আগে কি কি ফিচার দেখে নিবেন-

ইউআরএল এবং ডোমেইন (URL & Domain)

সার্চ ইঞ্জিনগুলোতে র‍্যাঙ্ক করার ক্ষেত্রে ইউআরএল (URL) এর গঠন অন্যতম উপাদান হিসেবে কাজ করে। সেক্ষেত্রে রেডি নিউজ পোর্টাল ওয়েবসাইটটি কেনার সময় লক্ষ্য রাখতে হবে যে, ইউআরএল গঠন যেন হিজিবিজি এবং বিশৃঙ্খল না হয়। এক্ষেত্রে ইউআরএল টি যেন পেইজের কিওয়ার্ডগুলোর সাথে যথাযথ সংমিশ্রণে তৈরী হয় তা যাচাই করবেন। নতুবা ভবিষ্যতে কন্টেন্ট হারিয়ে যাওয়া কিংবা ওয়েবসাইটের সার্বিক কার্যক্রমে ব্যাঘাত ঘটার সম্ভাবনাও থেকে যাবে। 

রেডি নিউজ পোর্টাল ওয়েবসাইটটি কেনার সময় ডোমেইন এর বয়সের ব্যাপারটিও মাথায় রাখবেন। এক্ষেত্রে ডোমেনের বয়স যদি বেশি হয় তবে সার্চ ইঞ্জিন এ র‍্যাঙ্ক করার ক্ষেত্রে তা সুবিধাজনক। আর সার্চ ইঞ্জিনে র‍্যাঙ্ক করা মানেই ধীরে ধীরে ভিজিটরের সংখ্যা বৃদ্ধি পাওয়া, ফলে একটা সময় পর ইনকাম ও বেশি হবে। সেক্ষেত্রে এক বছর কিংবা এর অধিক সময় পূর্বের ডোমেইন নিতে পারলে তুলনামূলক বেশিই ভাল হয়। ডোমেইনটি যেন সহজ ও সংক্ষিপ্ত হয় সে ব্যাপারে খেয়াল রাখবেন। আরেকটি ব্যাপার, ওয়েবসাইটটির স্পিড যেন ভাল হয় তা যাচাই করে নিবেন৷ এছাড়াও ডোমেইন অথোরিটির ব্যাপারটিও বিবেচনায় আনবেন। লক্ষ্য রাখবেন, সার্চ ইঞ্জিন স্কোর যেন মোটামুটি ভাল হয়।

ই-কমার্স ওয়েবসাইট

ন্যাভিগেশন মেন্যু এবং কন্ট্যাক্ট পেইজ (Navigation Menu & Contact Page)

রেডি নিউজ পোর্টাল ওয়েবসাইটটির ডিজাইন এমন হতে হবে যে, ভিজিটিররা যেন খুব সহজেই ন্যাভিগেট করতে পারে। কারণ এটি নিউজ পোর্টালটির পাঠক সংখ্যা বৃদ্ধিতে অন্যতম গুরুত্বপূর্ণ  বিষয় হিসেবে কাজ করে। লক্ষ্য রাখবেন যেন ন্যাভিগেশন মেন্যু সঠিক এবং যথাযথ  অবস্থানে থাকে। এক্ষেত্রে ন্যাভিগেশন মেন্যু টপ পেইজ এরিয়ায় থাকলে বেশি ভাল হয়। সেক্ষেত্রে ন্যাভিগেশন মেন্যুটি হেডারের নিচে এবং কন্টেন্টের উপরে থাকতে পারে। কিংবা বামপাশের সাইডবারও ব্যবহার করা যেতে পারে, কারণ স্বাভাবিকভাবেই পাঠকেরা বাম পাশ থেকে পড়া শুরু করে ডান পাশে যায়। সেক্ষেত্রে এটিও খুঁজে পাওয়া সহজ। সর্বোপরি, ভিজিটররা যেন খুব সহজেই খুঁজে পায় এমন জায়গাটিতে ন্যাভিগেশন মেন্যুটা যেন থাকে খেয়াল রাখবেন। 

যথাযথ কন্ট্যাক্ট ইনফরমেশন, সাইটম্যাপ সম্বলিত ওয়েবসাইটগুলো মূলত এসইও এর ক্ষেত্রে সুবিধাজনক অবস্থানে থাকে। তাই সঠিক কন্ট্যাক্ট ইনফরমেশন সহ ওয়েবসাইটটিকে উপস্থাপন করতে হয়। এক্ষেত্রে ভিজিটরদের আস্থা বৃদ্ধি পায়। এক্ষেত্রে  যেন ওয়েবসাইটটিতে কন্ট্যাক্ট পেইজ থাকে তা খেয়াল রাখবেন। এক্ষেত্রে কন্ট্যাক্ট ডিটেইলস গুলো হেডার সেকশন কিংবা যেখানে ভালভাবে দৃশ্যমান এমন স্থানে থাকলেই হবে।

রঙ বিন্যাস এবং গ্রিড (Color Scheme & Grid)  

নিউজ পোর্টালটি যেন ভিজিটর বা পাঠকদের জন্য নির্বিঘ্নে পাঠযোগ্য হয়, সে ব্যাপারেও লক্ষ্য রাখতে হবে। প্রচলিত কাগজ পত্রিকাগুলোর পৃষ্ঠা সাধারণত সাদা বা ধূসর রঙের হয় এবং লেখা হয় কালো রঙের। আর তাছাড়া বেশিরভাগ ওয়েবসাইটগুলোও মূলত এই সাদা-কালো রঙের সমন্বয়েই সাজানো হয়। তাই সচরাচর আমরা এই ধরনের রঙের সমন্বয় দেখেই অভ্যস্ত।  এছাড়াও পাঠকের কাছে উপযোগী এবং পাঠযোগ্য হয় এমন অন্যান্য মৌলিক রঙের সমন্বয়ে আপনার নিউজ পোর্টাল টি সাজাতে পারেন। এক্ষেত্রে রেডি নিউজ পোর্টালটি কেনার পরও আপনি সাইডবার, বাটনে কি রঙ প্রদর্শন করবেন সেগুলো পরিবর্তন করতে পারেন। তবে কেনার সময়ই রঙ বিন্যাসটি খেয়াল রাখতে পারেন। ন্যাভিগেশন মেন্যু ট্যাবটি মৌলিক রঙগুলোর সমন্বয়ে উজ্জ্বল অথবা গাড়ো শেড এ সজ্জিত কিনা দেখে নিতে পারেন। সর্বোপরি, রেডি নিউজ পোর্টালটি কেনার সময় খেয়াল রাখবেন যে, মেন্যু বা অন্যান্য বিষয়াবলীর সমন্বয়ে নিউজ পোর্টালটি দেখতে যেন আকর্ষণীয় এবং দৃষ্টিনন্দনীয় হয়। 

রেডি নিউজ পোর্টালটির লেআউটটি যেন কাঠামোবদ্ধ হয় এবং এর গ্রাফিক উপাদানগুলো যেমন, লাইন, শেপ, টেক্সচার যেন সুবিন্যস্ত ও সুসজ্জিত হয় সে ব্যাপারে খেয়াল রাখবেন। গ্রিড লেআউট আপনার কন্টেন্টগুলোকে পাঠক উপযোগী করে বিভিন্ন ব্লকে সাজাতে সহায়ক হতে পারে। সর্বোপরি, কন্টেন্টগুলোকে সুবিন্যস্তভাবে সাজাতে গ্রিড বা কলাম বেশ কার্যকরী ভূমিকা রাখতে পারে।  আর সুন্দর ও সুশৃঙ্খল গ্রিড আপনার ওয়েবসাইটটিকে ভিজিটরদের কাছে আকর্ষণীয়ভাবে এবং সুসজ্জিতভাবে উপস্থাপন করবে। পাশাপাশি নিউজ পোর্টালটিকে ভিজিটরদেরকে কাছে আরো ব্যবহারযোগ্য করে তোলে।  গ্রিড বা কলাম কন্টেন্টের মধ্যে পার্থক্য করতে পারে, ফলে ভিজিটররা খুব সহজেই তাদের পছন্দের বিভাগটি সন্ধান করতে পারে। এক্ষেত্রে কলাম গ্যাপ বিষয়টি বিবেচনায় আনতে হবে। যেন তা খুব ঘন অবস্থায় না থাকে, তাই দুই বা তিন কলাম ব্যবহার করা যেতে পারে।

সাইডবার এবং কাস্টমাইজেশন (Sidebar & Customization)

আপনার নিউজ পোর্টালটির আয়ের অন্যতম উৎস কিন্তু বিজ্ঞাপন। তাই বিজ্ঞাপন সুন্দরভাবে উপস্থাপন করতে হবে যেন তা গ্রাহক আকৃষ্টও হয় আবার বিরক্তও না হয়৷ সেক্ষেত্রে আপনার কিন্তু সাইডবারের সুষ্ঠ ব্যবহার নিশ্চিত করতে হবে। সাইডবারে শুধু বিজ্ঞাপনই নয় পাশাপাশি কন্টেন্ট ক্যাটাগরি, ন্যাভিগেশন মেন্যু, সার্চ বক্স, ইমেইল নিউজলেটার বার, সোশ্যাল শেয়ারিং বাটন সহ অনেক কিছুই সুবিন্যস্তভাবে প্রদর্শন করতে পারেন। 

তাই রেডি নিউজ পোর্টালটি কেনার সময় সাইডবারের ব্যাপারটিও গুরুত্বতার সাথে দেখতে হবে। এক্ষেত্রে সাইডবারের সাইজ, কালার, ফন্টস, অবস্থান ইত্যাদি বিষয় বিবেচনায় আনতে হবে। সাইজের ক্ষেত্রে লেআউটের অন্যান্য কলামের সাথে সামঞ্জস্য রেখে সমান বা ছোট হতে পারে।  রঙ গ্রাহকের কাছে আকর্ষণীয় এবং আপনার পছন্দসই মর্জিমাফিক যেন থাকে। আর সাইডবারটির অবস্থান বামে কিংবা ডানে হলেই হবে। তবে বাম দিকে থাকাটা বেশি সুবিধাজনক।

রেডি নিউজ পোর্টাল কেনার কিন্তু অন্যতম প্রধান সুবিধা হচ্ছে কাস্টমাইজ করার ঝামেলা থাকে না। সেক্ষেত্রে আপনাকে ওয়েবসাইটটির বিভিন্ন পেইজের লেআউট ভালভাবে দেখে নিতে হবে। খেয়াল রাখতে হবে যে, ডিজাইনটি যেন এমন হয় যে ভিজিটররা আর্টিকেল গুলো স্বাচ্ছন্দ্যে পড়তে পারে এবং সব কিছু যেন সুশৃঙ্খল ও সুবিন্যস্ত থাকে। ভিজিটররা যেন খুব সহজেই তাঁদের পছন্দসই ক্ষেত্রের পছন্দের টপিকগুলো পেতে পারে সে ব্যাপারটি মাথায় রেখে নিউজ পোর্টালটি কিনতে হবে। 

ফুটার সেকশন, সোশ্যাল মিডিয়া বাটন, H1 ট্যাগ (Footer Section, Social Media Button, H1 Tag)

নিউজ পোর্টালের ক্ষেত্রে ফুটার সেকশনটি কিন্তু অনেকাংশে গুরুত্বপূর্ণ। কেননা অনেক ভিজিটরই পেইজের একদম নিচ পর্যন্তও স্ক্রল করে থাকে। সোশ্যাল মিডিয়া আইকন, গুরুত্বপূর্ণ লিংক, সাইটম্যাপ, কন্ট্যাক্ট ইনফরমেশন সহ যাবতীয় তথ্য এখানে দিতে পারেন। তাই রেডি নিউজপোর্টালটি ক্রয়ের সময় দেখে নিবেন যেন ফুটার সেকশনটি ভালভাবে বিন্যস্ত থাকে। বর্তমানে সাধারণ মানুষ বেশি পরিমাণে সোশ্যাল মিডিয়া মূখী হওয়ায় বিভিন্ন প্রতিষ্ঠানগুলোও সোশ্যাল মিডিয়াতে তাঁদের উপস্থিতি নিশ্চিত করছে। সেক্ষেত্রে আপনার নিউজ পোর্টালটিতে একটি সোশ্যাল মিডিয়া বাটন অবশ্যই যোগ করতে হবে। তাই নিউজ পোর্টাল ওয়েবসাইটটি কেনার সময় লক্ষ্য রাখবেন যে, সোশ্যাল মিডিয়া বাটনটি ভিজিটরদের কাছে সহজপ্রাপ্য এবং সঠিক অবস্থানে আছে কি না।  

আরেকটি ব্যাপার এসইও বিবেচনায় H1 ট্যাগ কিন্তু অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। আর এই ট্যাগই কিন্তু পুরো পেইজ কি নির্দেশ করে সেই হেডার গঠন করে। সেক্ষেত্রে নিউজ পোর্টালটির প্রতিটি পেইজে একটা ইউনিক H1 ট্যাগ আছে কি না দেখে নিতে হবে।

অন্যান্য 

নিউজ পোর্টাল ওয়েবসাইটি ওয়ার্ডপ্রেস, জুমলা বা অন্য কোন মাধ্যমে পরিচালিত সে বিষয়টি দেখে নিতে হবে। এতে নিউজ পোর্টালটি নিয়ন্ত্রণ করা কিংবা এর কার্যক্রম পরিচালনা করা আপনার জন্য কতটা সহজ হবে কিংবা কতটা কষ্টসাধ্য হবে তা বুঝতে পারবেন। পাশাপাশি সার্বিক কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে কি পরিমাণ অর্থ প্রয়োজন হতে পারে এ বিষয়েও ধারণা নিতে পারেন। নিউজ পোর্টালটি কেনার সময় ডেমোগ্রাফিকের বিষয়টিও দেখে নিবেন। কারণ আপনি এতে খুব সহজেই কাঙ্ক্ষিত গ্রাহক পাবেন। তাই নিউজ পোর্টালটির বর্তমান ডেমোগ্রাফিক যেন আপনার কাঙ্ক্ষিত ডেমোগ্রাফিক এর সাথে মিলে সে ব্যাপারটি যাচাই করবেন। এবং ওয়েবসাইটটি উচ্চ রেভিনিউ তৈরীর ক্ষমতা সম্পন্ন কি না সে বিষয়টিও দেখে নিবেন।

রেডি নিউজ পোর্টালটির এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর অবস্থাটা বিশ্লেষণ করে নিন। আপনার ওয়েবসাইটটি যত ভাল র‍্যাংক করবে আপনার আয় তত ভাল হবে। গুগল এনালাইটিক্স এর সহায়তায় ল্যান্ডিং পেইজ এবং গুরুত্বপূর্ণ সব পেইজগুলো ভালভাবে যাচাই করুন।

পরিশেষে,

রেডি নিউজ পোর্টাল ওয়েবসাইটটি কেনার পূর্বে উপরে উল্লেখিত দিকগুলো বিবেচনায় রাখুন। আর আপনি চাইলে আপনার মনমতো সবকিছুতেই কিন্তু পরিবর্তন আনতে পারবেন। সর্বোপরি সবদিকের সাথে সামঞ্জস্য রেখে ওয়েবসাইটটি বেছে নিন। আপনি চাইলে  YappoBD থেকে নির্বিঘ্নে এবং খুব সহজেই আপনার পছন্দসই রেডি নিউজ পোর্টাল ওয়েবসাইটটি ক্রয় করতে পারেন এবং নিশ্চিন্ত ও ঝামেলাহীনভাবে আপনার কার্যক্রম পরিচালনা করতে পারেন।

Facebook Comment