You are currently viewing ওয়েবসাইট তৈরি করার জন্য ৭টি সেরা ওয়ার্ডপ্রেস থিম

ওয়েবসাইট তৈরি করার জন্য ৭টি সেরা ওয়ার্ডপ্রেস থিম

আপনি কি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের জন্য সেরা ওয়ার্ডপ্রেস  থিম এর সন্ধান করছেন? পুরো ইন্টারনেটে প্রায় ৩০% এর বেশি শুধুমাত্র ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি আছে এবং একইসাথে ওয়ার্ডপ্রেস এ  হাজার হাজার অবদানকারী রয়েছে। এখন পর্যন্ত মোট কতটি ওয়ার্ডপ্রেস থিম এভাইলেবল তা উপরের পার্সেন্টেজ থেকেই বুঝতে পারছেন।

আমরা আপনার জন্য ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরির জন্য বিভিন্ন ধরনের থিম নিয়ে রিসার্চ করেছি। আমরা এটাও যাচাই  করেছি যে কোন থিমটি ই-কমার্স সাইটের জন্য সবচেয়ে ভাল হবে আবার ব্লগিং এর জন্য সবচেয়ে ভালো থিম কোনটা হবে। অথবা কোন থিমটি পোর্টফোলিও প্রদর্শন করার জন্য গুণগত সম্পন্ন হবে । সুতরাং এখন সময় এসেছে ধৈর্য সহকারে খেয়াল করুন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়: কোনটি সেরা ওয়ার্ডপ্রেস থিম।

একটি নিজস্ব WordPress.org ওয়েবসাইট আপনাকে ওয়ার্ডপ্রেসের সমস্ত শক্তিশালী ফিচারসমূহ এবং ফাংশনালিটি ব্যবহার করার ক্ষেত্রে বেশ ভালোভাবে ফ্লেক্সিবিলিটি দেবে।

আপনার ওয়েবসাইটের জন্য একটি ডোমেইন নাম এবং হোস্টিং প্রয়োজন। একটি ডোমেইন নাম হচ্ছে সার্চ ইঞ্জিনে আপনার সাইটের ঠিকানা, যেমন Yappobd.com বা Exertpro.com। ওয়েব হোস্টিং হচ্ছে সেটা যা আপনার সকল ওয়েবসাইটের ফাইল এর  স্টোরেজ হিসেবে কাজ করবে । আমরা IT Nut Hosting ব্যবহারের জন্য আপনাকে পরামর্শ দিচ্ছি। তারা বর্তমানে দেশে এবং বিশ্বের মাঝে বেশ ভালো হোস্টিং সরবরাহকারী সরবরাহকারী। IT Nut Hosting এর রয়েছে ডেডিকেটেড সাপোর্ট টিম যাতে আপনি ২৪ ঘন্টার মাঝে যেকোনো সময় তাদের যেনো পেয়ে যান আপনার ডোমেইন এবং হোস্টিং বিষয়ক যে কোনো সমস্যা সমাধানের জন্য। আর ওয়েব ডেভেলপমেন্ট সার্ভিস পেতে যোগাযোগ করতে পারেন ইয়াপ্পোবিডি এর সাথে

ওয়েবসাইট তৈরি করার জন্য ৭টি সেরা ওয়ার্ডপ্রেস থিম
এই আর্টিকেল এর উদ্দেশ্য হচ্ছে আপনার জন্য সর্বাধিক জনপ্রিয় ওয়ার্ডপ্রেস থিম গুলো হাইলাইট করা। আমাদের তালিকায় শীর্ষস্থানীয় ওয়ার্ডপ্রেস থিম রয়েছে। আপনার ব্যবহারের ক্ষেত্রে উপর নির্ভর করছে। আপনি আপনার প্রয়োজন মত এমন একটি থিম নির্বাচন করতে পারেন। আপনি শুরু করার পূর্বে, সেরা মানের এবং জনপ্রিয় ওয়ার্ডপ্রেস থিম গুলি মিস করবেন না। এখন আসুন মার্কেটপ্লেসের সেরা ওয়ার্ডপ্রেস থিম গুলো দেখে নেই একটা একটা করে।

অ্যাস্ট্রা (Astra)

অ্যাস্ট্রা হচ্ছে অত্যন্ত জনপ্রিয় একটি সেরা ওয়ার্ডপ্রেস থিম । অ্যাস্ট্রা থিম খুব দ্রুত লোড হইতে পারে। তাই ওয়ার্ডপ্রেস বহুমুখী থিম গুলির মধ্যে অ্যাস্ট্রা অসাধারণ। এটি সব রকমের ওয়েবসাইট তৈরিতে ব্যবহার করা যেতে পারে। আপনি আপনার ব্লগ লেখার জন্য, বা ব্যবসার জন্য  অথবা একটি ইকমার্স বিজনেস এর জন্য ওয়েবসাইট তৈরির পরিকল্পনা করছেন তাহলে  আপনি অবশ্যই অ্যাস্ট্রা ব্যবহার করতে পারেন কারণ এই থিম আপনার সাইটটিকে দুর্দান্ত করতে সক্ষম।

অ্যাস্ট্রা (Astra)
বৈশিষ্ট্যঃ

  1. টাইপোগ্রাফি নির্বাচন এর সুবিধা
  2. রঙ নির্বাচন এর সুবিধা
  3. একাধিক লেআউট
  4. স্টাইলিশ হেডার
  5. SEO অপ্টিমাইজ করা খুব ই সহজ
  6. খুব সহজে কাস্টমাইজ করা সম্ভব
  7. মাল্টিপেজ পারালাক্স স্ক্রোলিং থিম

এস্ট্রা হচ্ছে একটি বহুমুখী ওয়ার্ডপ্রেস থিম যে জন্য এটা প্রায় সব রকম নিশের সাথে কার্যকরী।(ডিভি,এলিমেন্টর,বিভার বিল্ডার,ভিজুয়াল কম্পোসার,সাইট অরিজিন,থিমিফাই) এই সব বহুল জনপ্রিয় পেইজ বিল্ডার এর জন্য  “এস্ট্রা” অত্যন্ত ব্যবহার উপযোগী ।এই থিমের মাধ্যমে খুব সহজেই আপনার নিজের ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

ডিভি (Divi)

ডিভি হ’ল একটি ড্রাগ ও ড্রপ ওয়ার্ডপ্রেস পেজ বিল্ডার। মার্জিত থিমগুলি এর মাঝে এটি একটি বহুমুখী ওয়ার্ডপ্রেস  থিম। ফ্রন্ট-এন্ড এডিটরে পরিবর্তন করে আপনি যেকোনো ধরনের ওয়েবসাইট তৈরি করতে এটি ব্যবহার করতে পারেন। এর মজার দিক হচ্ছে আপনি যে কোনও ধরনের ওয়েবসাইট তৈরি করতে ডিভি  থিম ব্যবহার করতে পারেন।

ডিভি (Divi)

বৈশিষ্ট্যঃ


১। ডিভি লেআউটগুলি মোবাইল-রেস্পন্সিভ
২। 3D ট্রান্সফর্ম টুল
৩। হোভার স্টেটস কাস্টমাইজ করার ক্ষমতা
৪। টেমপ্লেট পেইজ নির্বাচন করা যায়
৫। ড্রাগ এবং ড্রপ করতে পারবেন

আপনি টেমপ্লেট পেইজগুলি থেকে নির্বাচন করতে পারবেন এবং আপনার পছন্দসই লেআউটটি।  কালার পরিবর্তন, ফন্ট পরিবর্তন  ইত্যাদি সবই বেশ সহজ ভাবে করতে পারবেন ডিভি(Divi) থিম এর দ্বারা।

স্টোরফ্রন্ট(Storefront):

উ-কমার্স (WooCommerce)  ওয়েবসাইটের কথা চিন্তা করলে সবচাইতে আগে যে থিম এর কথা চিন্তায় আসে সেটা হচ্ছে স্টোরফ্রন্ট। স্টোরফ্রন্ট(Storefront) একটি  সেরা ওয়ার্ডপ্রেস ই-কমার্স থিম যা ভবিষ্যতে উ-কমার্স(WooCommerce) ওয়েবসাইটের জন্য উপযোগী। স্টোরফ্রন্ট থিম এর  সৌন্দর্য নিয়ে বলা শেষ করা যাবেনা, তাই বলতে হবে এটি বেশ ভালো মানের থিম ডেভেলপার টিম এর দ্বারা বানানো একটি থিম যা যেকোনো সময় কাস্টোমাইজ করা অত্যন্ত সহজ ব্যাপার। এই থিম এর ২লক্ষের বেশি সক্রিয় ইউজার আছে । আপনি যদি খুব কম সময়ে ঝামেলাবিহীন একটি উ-কমার্স(WooCommerce) ওয়েবসাইট খুলতে চান আপনার ই-কমার্স ব্যবসার জন্য তাহলে অবশ্যই থিমটি আপনি ব্যাবহার করে দেখতে পারেন।


স্টোরফ্রন্ট(Storefront)

বৈশিষ্ট্যঃ

  1. মোবাইল-রেস্পন্সিভ
  2. ১০০% ফ্রি
  3. হোভার স্টেটস কাস্টমাইজ করার ক্ষমতা
  4. কাস্টম হোম পেজ টেমপ্লেট
  5. ১০০% ফ্রি, জিপিএল লাইসেন্স করা
  6. SEO অপ্টিমাইজ করা খুব ই সহজ

বিথিম(BeTheme)

এই মুহূর্তে একটি জনপ্রিয় রেস্পন্সিভ থিম হচ্ছে বিথিম।  এতে আছে ১৮০ টির বেশি পূর্ব-নির্মিত লেআউট যা একটি ক্লিকেই ইন্সটল করা যায় খুব ই সহজে। এছাড়াও
বিথিম(BeTheme) একটি পরিচিত ডিজাইন যা আপনার পছন্দমত যেকোনো লেআউট তৈরি করতে আপনি সহজেই সেটআপ করতে পারবেন। 

বিথিম(BeTheme)

বৈশিষ্ট্যঃ

  1. মোবাইল-রেস্পন্সিভ
  2. স্কিন জেনারেটর,
  3. প্যারালাক্স ইফেক্ট
  4. অসংখ্য কাস্টমাইজেশন অপশন
  5. এতে আছে ২০ ধরনের হেডার স্টাইল
  6. SEO অপ্টিমাইজ করা খুব ই সহজ
  7. ফন্ট আপলোডার
  8. একটি শর্ট কোড জেনারেটর
  9. মেগা মেনু এবং ভিডিও ব্যাকগ্রাউন্ড

নেভে(Neve):

ব্লগিং,ই-কমার্স বিজনেস, ছোট ব্যবসা, নিজস্ব পোর্টফলিও সাইট এই সবকিছুর জন্য নেভে(Neve) অসাধারণএকটি থিম। এই ওয়ার্ডপ্রেস থিমটি বেশ ভালোভাবে  ব্যবহার উপযোগী। এই থিম দিয়ে আপনি আপনার ওয়েবসাইটকে আকর্ষণীয় করে তুলতে পারবেন। থিমিফাই,ডিভি, এলিমেন্টর, ভিজুয়াল কম্প্জার, সাইটবিভার, বিল্ডার অরিজিন,এই সব গুলি ফ্রি পেইজ বিল্ডার দ্বারা সহজেই আপনার কাংক্ষিত ওয়েবসাইট তৈরি করতে পারেন।

নেভে(Neve)

বৈশিষ্ট্যঃ

  1. মোবাইল-রেস্পন্সিভ
  2. প্রতিক্রিয়াশীল লে আউট
  3. পেইজ বিল্ডারের জন্য উপযুক্ত
  4. অসংখ্য কাস্টমাইজেশন অপশন
  5. SEO অপ্টিমাইজ করা খুব ই সহজ
  6. AMP কম্পেটিবল

সেপলি(Shapely):

সেপলি হলো একটি শক্তিশালী এক পেইজ এর সেরা ওয়ার্ডপ্রেস থিম । এর আছে দারুণ ডিজাইনএবং দুর্দান্ত কার্যকারিতা । “সেইপলি” হলো অনেক বেশি উন্নত ওয়ার্ডপ্রেস থিম যা এখন পর্যন্ত ফ্রিতে পাওয়া যায়। এই থিম্টি বেশ কিছু ওয়ার্ডপ্রেস প্লাগিন যেমন, (Yoast SEO, WooCommerce Plugins, Jetpack,  Contact Form 7, Google Analytics by Yoast, RankMath) এছাড়াও আরো সব প্লাগিন আছে যেগুলিকে সাপোর্ট করে।

সেপলি(Shapely)

বৈশিষ্ট্যঃ

  1. মোবাইল-রেস্পন্সি
  2. উ-কমার্স সাপোর্ট করে
  3. চমৎকার ফন্ট আইকন্স
  4. SEO অপ্টিমাইজ করা খুব ই সহজ
  5. এক পেইজ

ওসানWP (OceanWP):

আমরা সবাই চাই আমাদের ওয়েবসাইট যেনো স্মার্ট এবং আকর্ষণীয় হয় ভিজিটরদের নিকটে আপনি যদি এমনটা ভেবে থাকেন তাহলে ওসান WP(OceanWP) থিমটি অবশ্যই আপনার জন্য খুব ই গুরুত্বপূর্ণ। ওসানWP হচ্ছে একটি অধিক মাত্রায় জনপ্রিয় ওয়ার্ডপ্রেস থিম। থিমটি ডাউনলোড হয়েছে এখন পর্যন্ত ২,৬০০,০০০+ এর বেশি। ওসানWP হলো একটি বহুমুখী থিম যে জন্য এর জনপ্রিয়তা অনেক বেশি। অনেক ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের নিকটে  এই থিমটি পছন্দের শীর্ষে। এটি পুরোপুরিভাবে রেস্পন্সিভ, একইসাথে এর পেইজ লোড হয় অত্যন্ত দ্রুত গতিতে ।

ওসানWP (OceanWP)

বৈশিষ্ট্যঃ

  1. মোবাইল-রেস্পন্সিভ
  2. দ্রুত পেজ লোড হয়
  3. চমৎকার ফন্ট আইকন্স
  4. SEO অপ্টিমাইজ করা খুব ই সহজে
  5. ট্রান্সলেশন এবং আরটিএল রেডি
  6. ই-কমার্স রেডি

গুগল দেখে ইউজার এক্সপেরিয়েন্স কে গুরুত্ব দিয়ে সামগ্রিক ওয়েবসাইট বৃদ্ধির ক্ষেত্রে এবং স্থায়িত্বের ক্ষেত্রে। যদি কোনো কিছু আপনার সাইটের উপর সমস্যা তৈরি করে থাকে – যেমন বিজ্ঞাপন, জিটারি, প্লাগইনস, স্থানান্তরিত কন্টেন্ট উপরের সব  যা দেখেন তাহলে সেটা কোন উচ্চ মানের ইউএক্স নয়। যা ঘুরেফিরে আপনার এসইও, আপনার ট্র্যাফিক কমায় শুধুমাত্র ভালোমানের ইউজার এক্সপেরিয়েন্স না থাকলে এবং ভালো থিম যদি না থাকে। এসইও(SEO) এবং বিজ্ঞাপনগুলির জন্য ভালো ওয়ার্ডপ্রেস থিম নির্বাচন করা খুবই প্রয়োজনীয়। এর মানে হচ্ছে এমন একটি থিম কাঠামো যা ওয়ার্ডপ্রেস এর সাথে দুর্দান্তভাবে কাজ করবে এবং গুগলের সেরা অনুশীলনে মনোনিবেশ করবে।

সমাপ্তি:

বিভিন্ন বিষয় চিন্তা ভাবনার মাধ্যমে আমরা আপনাদের জন্য সবেচেয়ে সেরা ৭ টি  ওয়ার্ডপ্রেস থিম (Free WordPress Theme) নিয়ে আলোচনা করেছি । এই ওয়ার্ডপ্রেস থিমগুলি ব্যবহার এর মাধ্যমে আপনি আপনার নিজস্ব কাজের জন্য ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করতে পারবেন। আর সফল ভাবে কর্পোরেট ওয়েবসাইট, ছোট ব্যবসার জন্য, ই-কমার্স বিজনেস এর জন্য, একই সাথে আপনার ব্লগিং এর জন্য বানিয়ে নিতে পারেন ওয়ার্ডপ্রেস থিম দিয়ে ওয়েবসাইট।

Facebook Comment