ফেসবুক উদ্যোক্তাদের জন্য রেডিমেড ই-কমার্স ওয়েবসাইট কেন বেস্ট চয়েজ?

ফেসবুক উদ্যোক্তাদের জন্য রেডিমেড ই-কমার্স ওয়েবসাইট কেন বেস্ট চয়েজ?

দেশ যখন আলিবাবা, দারাজ, আজকেরডিল, পিকাবোসহ অন্যান্য ই-কমার্স সাইটে সয়লাব। আর বর্তমান যান্ত্রিক কর্মব্যস্ত দৈনন্দিন জীবনের প্রতিটি ক্ষেত্রই যখন প্রযুক্তিনির্ভর। তখন আপনি কেন পিছিয়ে থাকবেন? আজই আপনার এফ কমার্স এর জন্য সুন্দর একটি রেডিমেড ই-কমার্স ওয়েবসাইট নিয়ে নিতে পারেন Yappobd এর কাছ থেকে।

তবে বলতেই হচ্ছে যে ফেসবুক পেইজ অনলাইন ব্যবসায়ীদের জন্য অনেক বড়  একটা সুযোগ হয়ে উঠেছে। যেটা অনেকেই হাতছাড়া করতে চাচ্ছেন না। জেনে আনন্দিত হবেন যে বিভিন্ন পরিসংখ্যান থেকে উঠে আসা তথ্য বলছে, বাংলাদেশে এফ-কমার্সভিত্তিক কার্যক্রম অনেক বেশি সম্ভাবনায় ঘেরা।

তবে আজকাল ফেসবুক পেজ এর পাশাপাশি এফ কমার্স পরিচালনা করতে দরকার হয় একটা সুন্দর ইকমার্স ওয়েবসাইট। Yappobd এর আগের ব্লগ গুলোতে আলোচনা করা হয়েছে রেডিমেড ওয়েবসাইট এর সুবিধা গুলো নিয়ে। আজকের ব্লগে “ফেসবুক উদ্যোক্তাদের জন্য রেডিমেড ই-কমার্স ওয়েবসাইট কেন বেস্ট চয়েজ?” এসব নিয়ে কথা হবে।

তো চলুন কথা না বাড়িয়ে শুরু করি আজকের আলোচনা,

ফেসবুক উদ্যোক্তা কারা?

আমরা ফেসবুক উদ্যোক্তা বলতে বুঝাচ্ছি যারা ফেসবুকের মাধ্যমে নিজেদের বিজনেস পরিচালনা করেন।এই সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর মধ্যে ব্যবসা পরিচালনা করার জন্য ফেসবুক সবচেয়ে জনপ্রিয় হয়ে উঠেছে।

নতুন উদ্যোক্তাদের কাছে এটি ভীষণ জনপ্রিয়, কারণ পণ্য নিয়ে সহজে মানুষের কাছে পৌছানো যায়। ফেসবুকের যে ফিচার গুলো আছে তার মাধ্যমে সহজে ক্রেতা-বিক্রেতার মধ্যে সুন্দর  এক সম্পর্ক গড়ে তোলা যায়। একদিকে দোকান বা শোরুম ভাড়া না নিয়ে সামান্য পুঁজি বিনিয়োগ করে এফ কমার্স এর মাধ্যমে ভালো মুনাফা অর্জন করছে ক্ষুদ্র উদ্যোক্তারা। অন্যদিকে বিভিন্ন মার্কেটে ঘুরে সময় নষ্ট করার চেয়ে ঘরে বসে ফেসবুকে কেনাকাটার বিষয়টা মানুষের কাছে অনেক বেশি সুবিধাজনক ও গ্রহণযোগ্য।

ফেসবুক উদ্যোক্তাদের জন্য রেডিমেড ই-কমার্স ওয়েবসাইট কেন বেস্ট?

ফাস্ট লোডিং ওয়েবসাইটঃ

রেডি  ওয়েবসাইটগুলো লাইট ওয়েট থিম এবং কোডিং এর মাধ্যমে ডেভেলপ করা হয়, তাই ব্রাউজারে খুবই দ্রুত লোড হয় ।

ধরুন আপনি এমন একটা কাস্টম ওয়েবসাইট করলেন যেটা অনেক সুন্দর। অনেক টেক্সট, ইফেক্ট আর গ্রাফিক্সের সমন্বয় আছে কিন্তু আপনার ওয়েবসাইট লোড নিতে অনেক টাইম নিচ্ছে। অবশ্যই ভিজিটর সম্পূর্ণ লোড নেয়ার আগেই আপনার ইকমার্স ওয়েবসাইট  লিভ করবে। তাই নয় কি? এই জন্য হোমপেজ অবশ্যই ফাস্ট হতে হবে। যাতে ভিজিটর প্রথমেই প্রভাবিত হয় আর দ্রুতই তার সামনে তথ্য ভেসে উঠবে।

সাধারণত হোমপেজে নিজেদের সার্ভিস গুলোর একটা ওভারভিউ রাখা হয়। তবে পরিসংখ্যান বলছে পেজ লোড নিতে ৩ সেকেন্ড এর বেশি সময় নিলে অধিকাংশ ভিজিটর সেই পেজ থেকে  লিভ নেয়। আর প্রথম দেখাতেই যদি আপনার ওয়েবসাইট ভিজিটরের কাছে ভালো লেগে যায়, তাহলে সে একটু সময় নিয়ে হলেও ভিতরটা দেখতে থাকে। কাস্টম ওয়েবসাইটে আমরা সাধারনত বিভিন্ন দৃষ্টিনন্দন ফন্ট ইউস করে থাকি তবে এগুলা ডাটা প্রসেসিংকে বাধাগ্রস্থ করে। এতে অনেক সময় আপনার সাইট লোড হতে দেরি হয়। রেডি ওয়েবসাইটে সেইসব ফন্ট গুলো ব্যবহার করা যেগুলো সাইটের লোডিং স্পীডে কোন খারাপ ইফেক্ট ফেলে না।

তাছাড়া আপনার ওয়েবসাইটটি অপ্টিমাইজড না করলে মোবাইল ডিভাইস গুলোতে load time অনেক বেশি হবে যা আপনার গুগল র‍্যাংকিং এ বিরুপ প্রভাব ফেলবে। ডেস্কটপ হোক আর যেকোন মোবাইল ডিভাইস হোক ফুল রেসপন্সিভ রেডি ওয়েবসাইট গুলো ইউজারদের ডিভাইস অনুসারে দ্রুত লোডিং হয়।

ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে খুব বেশি  জ্ঞান দরকার হয়নাঃ

আপনার বিজনেস প্রতিষ্ঠানের অনলাইন রুপই হচ্ছে আপনার ওয়েবসাইট। এখানে আপনার প্রতিষ্ঠান যেমন কিছু উপকরন দিয়ে তৈরি তেমনি ওয়েবসাইট ও কিছু উপকরন দ্বারা তৈরি হয়ে থাকে। তাই নিজে থেকে একটা ওয়েবসাইট তৈরি করতে অনেক কিছুই বিবেচনায় নিতে হয়।

আমরা সবাই জানি আপনার বাজেট বেশি হলে নিজের মত করে একটা কাস্টম ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন। কিন্তু আপনার নিজের যদি ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে ভালো ধারনা না থাকে তবে বিড়ম্বনায় পড়তে হতে পারে। তাই সল্প জ্ঞান নিয়ে এসব ঝুকি এড়াতে একটা রেডিমেড ওয়েবসাইট কিনে ফেলতে পারেন।

কম সময়ে পছন্দের আউটলুক বেছে নেওয়া যায়ঃ

বর্তমানে ইকমার্স সাইটের অনেক সুন্দর সুন্দর আউটলুক দেখতে পাওয়া যায়। আর রেডি থিম দিয়ে তৈরি করা ওয়েবসাইট ইউজার ফ্রেন্ডলি হয়। ইউজার দের ব্রাউজারে সাইট লোড নিতে কম সময় লাগে। রেডিমেড ওয়েবসাইট কিনতে খরচ কম লাগে। আর আপনার পছন্দের আউটলুক চয়েজ করে কিনতে পারবেন যেকোন সময়। Yappobd এর রেডি ওয়েবসাইট গুলো দেখতে পারেন।

সহজ কুপন ম্যানেজমেন্ট সিস্টেম ও পেমেন্ট গেটওয়ের সুবিধাঃ

বিজনেস পরিচালনা করতে কিছু সময় এমন পরিস্থিতির তৈরি হয় যখন ব্যবসায়ীকে অফার, কুপন এবং ডিসকাউন্ট প্রদান করার প্রয়োজন পড়ে। বিশেষ করে ক্ষুদ্র ফেসবুক উদ্যোক্তাদের সেল বাড়াতে প্রমোশনাল অফার, কুপন এবং ডিসকাউন্ট অত্যন্ত উপযোগী একটি পদ্ধতি।

রেডি ইকমার্স ওয়েবসাইটে যেকোন ধরনের অফার বা প্রমোশন চালানোরা জন্য থাকে পূর্নাঙ্গ কুপন ম্যানেজমেন্ট সিস্টেম। যা আপনার ব্যবসাকে আরো গতিশীল করবে। তাই কুপন ম্যানেজমেন্ট সিস্টেম যাচাই করে দেখে একটা রেডি ওয়েবসাইট ক্রয় করতে পারেন।

ওয়েবসাইটের পেমেন্ট গেটওয়ে অনেক গুরুত্বপূর্ণ বিষয় এবং কিছুটা জটিল তবে রেডি ওয়েবসাইটের পেমেন্ট গেটওয়ে আপনি নিজেই খুব সহজে ব্যবহার করতে পারবেন। এজন্য খুব বেশি কোডিং জানার প্রয়োজন হয়না।

পরিশেষেঃ

প্রথাগত অর্থনীতিতে বাজার বলতে যে ক্রেতা, বিক্রেতা ও স্থান বোঝায় তা অনেক আগেই বাতিল হয়ে গেছে। এখন বাজার বলতে শুধু কোন নির্দষ্ট স্থানকেই বোঝায়না বরং বর্তমানে অনলাইন ব্যবসাও মানুষের কাছে বাজার হিসেবে পরিচিত। 

আরও পরিষ্কার করে বললে মার্ক জাকারবার্গের তৈরি আশ্চর্য প্রদীপ ফেসবুক। সেই আশ্চর্য প্রদীপে ঘষা দিয়ে এগিয়ে যাচ্ছেন আমাদের দেশের ক্ষুদ্র উদ্যোক্তারা। আপনার স্বপ্নের এফ কমার্স এর জন্য যদি একটা ওয়েবসাইট তৈরির কথা ভাবেন তাহলে Yappobd এর রেডি ওয়েবসাইট হবে আপনার জন্য বেস্ট চয়েজ। আজই আমাদের দক্ষ টিমের সাথে যোগাযোগ করুন।

Facebook Comment